সিরিয়াকে ভাগ করার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে সিরিয়াকে বিভক্ত করার চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লেভরভ।
স্থানীয় সময় শনিবার রাশিয়ার রাজধানী মস্কোতে তুরস্ক ও ইরানের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে এ অভিযোগ করেন রাশিয়ার মন্ত্রী।
বৈঠকে সাত বছর ধরে চলা সিরিয়া যুদ্ধের বিষয়ে আলোচনা করা হয়। দীর্ঘ দিন ধরে চলা এই যুদ্ধে নিহত হয়েছে কয়েক লাখ মানুষ।
সংবাদমাধ্যম আলজাজিরার খবরে বলা হয়, আগামী মাসে কাজাকিস্তানের রাজধানী আস্তানায় অনুষ্ঠিতব্য আলোচনার পূর্ব প্রস্তুতি নিতেই এই বৈঠকে বসে রাশিয়া, ইরান ও তুরস্ক।

এই তিন দেশের পক্ষ থেকে জানানো হয়, সিরিয়ায় সংঘাত বন্ধের মাধ্যমেই আঞ্চলিক উত্তেজনা কমানো সম্ভব। এই উদ্দেশ্যেই আগামী মাসে আস্তানায় আলোচনার আয়োজন করা হয়েছে।
শনিবারের বৈঠকে লেভরভ বলেন, মধ্যপ্রাচ্য পুনর্বিন্যাস্ত ও সিরিয়াকে বিভক্ত করতেই যুক্তরাষ্ট্র আঞ্চলিক অখন্ডতাকে সমর্থন করছে। তবে রাশিয়া, ইরান ও তুরস্ক তা ঘটতে দেবে না।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘আমরা শান্তি প্রতিষ্ঠার চেষ্টা করছি। কিন্তু কিছু সহকর্মী আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে আমাদের যৌথ এই প্রচেষ্টাকে নষ্ট করতে চাচ্ছে। সিরিয়ায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের হামলা তার উদাহরণ।’
এর আগে সিরিয়ার পূর্ব ঘৌতা অঞ্চলের দৌমা শহরে দেশটির সরকারি বাহিনী রাসায়নিক হামলা চালিয়েছে বলে অভিযোগ করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স। তার জের ধরে ১৪ এপ্রিল রাজধানী দামেস্কের কাছে ক্ষেপণাস্ত্র হামলা চালায় মার্কিন জোট।

About newsroom

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মহাকাশে যাত্রা যেভাবে

বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হলো। ফ্যালকন-৯ রকেটের ...

এবার সৌদি সরকার প্রবাসী ট্যাক্সি চালকদের উপর চাপিয়ে দিল নিয়ম-নীতির বিশাল বোঝা

সৌদিকরণের ফলে প্রবাসীদের তাড়াতে নানা পন্থা অবলম্বন করেছে সৌদি সরকার। ফলে বিভিন্ন খাত থেকে বিতাড়িত ...

Powered by Dragonballsuper Youtube Download animeshow