আবেদন করলেও আর পাসপোর্ট পাবেন না তারেক রহমান

পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ান জানিয়েছেন পাসপোর্টের সঙ্গে নাগরিকত্ব থাকা না থাকার কোনও সম্পর্ক নেই। তিনি জানান বিদেশে অবস্থানকারী যেকোনও বাংলাদেশি পাসপোর্ট না থাকলেও দেশে ফিরতে পারেন।

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে পাসপোর্ট অধিদফতরের কনফারেন্স হলে তারেক রহমানের পাসপোর্ট বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ান এ কথা বলেন। দেশের বিভিন্ন গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক জানান, ‘যুক্তরাজ্যে অবস্থানরত তারেক রহমানের কাছে এখন আর কোনও পাসপোর্ট নেই। তার কাছে যে পাসপোর্ট ছিল সেটা ২০১৪ সালে উনি জমা দিয়েছেন। এরপর নতুন করে পাসপোর্টের জন্য আর আবেদন করেননি। তবে পাসপোর্ট ছাড়াই তিনি কিভাবে যুক্তরাজ্যে অবস্থান করছেন সেটা সেদেশের সরকার জানেন।’

তিনি বলেন ‘তারেক রহমানকে এখন নতুন পাসপোর্ট নিতে হলে তার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) লাগবে। কিন্তু জাতীয় পরিচয়পত্র তার নেই। এটা নিতে হলে অবশ্যই তাকে দেশে আসতে হবে। তবে পাসপোর্ট হারিয়ে গেলে বা মেয়াদোত্তীর্ণ হলেও যেকোনও বাংলাদেশি দেশে ফিরতে পারেন। সেক্ষেত্রে বাংলাদেশ অ্যামবেসির মাধ্যমে তারেক রহমানকে ট্র্যাভেল পাস নিতে হবে। তবে সরকার তাকে আনতে চাইলে কীভাবে আনবে এটা সরকারের ও আইনের ব্যাপার।’

তিনি আরও জানান, ‘তারেক রহমান সাজাপ্রাপ্ত আসামি। ১৯৭৬ সালের পাসপোর্ট আইন অনুযায়ী, কোনও মামলায় সাজার মেয়াদ দুই বছরের বেশি হলে আসামিকে পাসপোর্ট দেওয়া হয় না। আমরাও দেবো না। তবে কোনও আসামি সাজার আগেই পাসপোর্ট নিয়ে থাকলে তা ফেরত নেওয়া হয় না। তবে ওই আসামিকে দেশ ত্যাগ করতে দেওয়া হয় না।

About newsroom

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রমজানে সাঈদীর ওয়াজ শুনতে চান খালেদা জিয়া!

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদন্ড দেন আদালত। ওই ...

৩১ টাকার চিকেন ফ্রাই ১৩৯ টাকায় বিক্রি; কেএফসিকে ১ লক্ষ টাকা জরিমানা

অধিকদামে খাবার বিক্রি, রান্নায় অপরিশোধিত পানি ব্যবহার ও পোড়া তেলে খাবার ভাজার অপরাধে রাজধানীর ধানমন্ডির ...

Powered by Dragonballsuper Youtube Download animeshow