যান চলাচলের জন্য খুলে দেওয়া হচ্ছে দ্বিতীয় ধরলা সেতু

শনিবার (২৮ এপ্রিল) খুলে দেওয়া হচ্ছে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার কুলাঘাটে ধরলা নদীর ওপর নির্মিত বহুল প্রতিক্ষিত দ্বিতীয় ধরলা সেতু। এলজিইডি’র অধীনে বাস্তবায়িত ৯৫০ মিটার পিসি গার্ডারের এই সেতুর কাজ গত বছর ডিসেম্বরে শেষ হয়েছে। জনগণের যাতায়াতের সুবিধার্থে আগামীকাল (২৮ এপ্রিল) সেতুটি যান চলাচলের জন্য উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে কুড়িগ্রামের এলজিইডি কর্তৃপক্ষ।

সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশনা অনুযায়ী জনদুর্ভোগ লাঘবে সেতুটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হচ্ছে বলে নিশ্চিত করেছেন জেলা প্রশাসক সুলতানা পারভীন এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী (কুড়িগ্রাম) সৈয়দ আব্দুল আজিজ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২৮ এপ্রিল বিকাল চারটায় যান চলাচলের জন্য সেতুটি খুলে দেওয়ার সময় জেলা প্রশাসক সুলতানা পারভীন, জেলা পরিষদ চেয়ারম্যান মো. জাফর আলী ও জেলা পুলিশ সুপার মো. মেহেদুল করিমসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও স্থানীয় আওয়ামী লীগ নেতারা উপস্থিত থাকবেন।

এলজিইডি’র অধীনে দ্বিতীয় ধরলা সেতুর নির্মাণ কাজ বাস্তবায়নে সিমপ্লেক্স ও নাভানা কনস্ট্রাকশন গ্রুপের সঙ্গে যৌথ চুক্তি সম্পাদিত হয় ২০১৪ সালে। ১৯টি স্প্যান সংবলিত এসেতুর শেষ স্প্যান বসানোর কাজ সম্পন্ন হয় গত বছর অক্টোবরে। এরপর গত বছরের ডিসেম্বরে আনুষঙ্গিক অন্যান্য কাজ শেষ করে সেতুটি যানবাহন চলাচলের জন্য প্রস্তুত করা হয়।

কুড়িগ্রামের এলজিইডি সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত জনগুরুত্বপূর্ণ একটি প্রকল্প দ্বিতীয় ধরলা সেতু। নদী শাসন, অ্যাপ্রোচ রোড নির্মাণ ও মূল সেতু নির্মাণের জন্য প্রাক্কলিত ব্যয় ধরা হয় ১৯১ কোটি ৬৩ লাখ ২২৩ টাকা ৫৮ পয়সা। এই সেতুর ফলে কুড়িগ্রাম ও লালমনিরহাট জেলার জনগণ,বিশেষ করে কুড়িগ্রামের ফুলবাড়ী,নাগেশ্বরী ও ভুরুঙ্গামারী উপজেলার মানুষ অনেক বেশি উপকৃত হবেন। বিভাগীয় শহর রংপুরসহ দেশের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা অনেক সহজ হবে দেশের উত্তর-পশ্চিমের এই অঞ্চলের মানুষের।

দ্বিতীয় ধরলা সেতুটি পণ্য পরিবহনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সেতুটি যান চলাচলের জন্য উন্মুক্ত হলে ভুরুঙ্গামারীর বঙ্গ সোনাহাট স্থলবন্দরের মালামাল পরিবহন অনেক সহজ হবে। কুড়িগ্রাম ও লালমনিরহাট জেলার কৃষিজাত পণ্য পরিবহনে বিদ্যমান জটিলতাও কমবে এই সেতুর ব্যবহারে। এছাড়া, বঙ্গ সোনাহাট স্থলবন্দর হয়ে ফুলবাড়ীর দ্বিতীয় ধরলা সেতু দিয়ে ভারতের পূর্বাঞ্চলীয় সেভেন সিস্টারস (আসাম, মেঘালয়, মিজোরাম, মনিপুর, নাগাল্যান্ড, ত্রিপুরা ও অরুণাচল) রাজ্যগুলোর সঙ্গে পণ্য পরিবহনের ব্যয়ও কমবে । এসব রাজ্যের সঙ্গে বাংলাদেশের লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর দিয়ে পশ্চিমবঙ্গের চ্যাংরাবান্ধা হয়ে কলকাতার যোগাযোগও অনেক সহজ হবে বলে জানান সংশ্লিষ্ট এলাকার বাসিন্দা ও ব্যবসায়ীরা।

বর্তমান সরকারের গৃহীত এ প্রকল্পটি যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন সাধনের মাধ্যমে এ অঞ্চলের অর্থনীতিতে অবদান রাখার পাশাপাশি উত্তর ধরলার মানুষের জীবনযাত্রায় ইতিবাচক পরিবর্তন আনবে বলে মনে করেন ফুলবাড়ী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান গোলাম রব্বানী সরকার।

তিনি বাংলা ট্রিবিউনকে বলেন,‘এই সেতুটি প্রধানমন্ত্রীর বিশেষ অনুগ্রহের ফসল। ধরলা নদীর কারণে জেলা শহর থেকে বিচ্ছিন্ন ফুলবাড়ী উপজেলার মানুষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে চির কৃতজ্ঞ থাকবে। জনসাধারণের চলাচলের সুবিধার্থে আপাতত অনাড়ম্বরভাবে সেতুটি চালু করা হলেও প্রধানমন্ত্রীর এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। ’

জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাফর আলী জানান, কুড়িগ্রামের মানুষের প্রতি মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ দৃষ্টির ফসল এই সেতু। রমজান, ঈদ এবং স্থানীয় জনগণের যাতায়াতের দুর্ভোগের কথা চিন্তা করে জেলা সমন্বয়ক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এবং সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশনা মোতাবেক সেতুটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হচ্ছে। তবে আমরা আশা রাখছি, আসছে ঈদ-উল ফিতরের আগেই প্রধানমন্ত্রী সেতুটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।’

এলজিইডির এই প্রকল্পটি নিয়ে সংস্থাটির কুড়িগ্রামের নির্বাহী প্রকৌশলী সৈয়দ আব্দুল আজিজ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ইতোমধ্যে সেতুটির কাজ শেষ হলেও তা যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়নি। স্থানীয় জনগণের যাতায়াতে দুর্ভোগ লাঘবে মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক এটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হচ্ছে।’

জেলা প্রশাসক সুলতানা পারভীন জানান, সেতুটি চলাচলের জন্য প্রস্তুত হলেও মাননীয় প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। কিন্তু জনগণের দুর্ভোগের কথা চিন্তা করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নির্দেশে ২৮ এপ্রিল বিকালে এটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে। পরে প্রধানমন্ত্রী সুবিধা মতো সময়ে এটি আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।’

About newsroom

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ মহাকাশে পাঠিয়ে ফিরে এসেছে ফ্যালকন ৯ রকেট (ভিডিও)

কয়েক ঘণ্টা আগে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মাধ্যমে মহাকাশে যায়গা করে নিয়েছে বাংলাদেশ। শুক্রবার দিবাগত রাত ...

অল্পের জন্য রক্ষা পেলো ভারতের দুই বিমান

অল্পের জন্য মুখোমুখি সংঘর্ষ থেকে রক্ষা পেয়েছে ভারতের দুইটি বিমান। গত ২ মে ঢাকার আকাশে ...

Powered by Dragonballsuper Youtube Download animeshow